Bartaman Patrika
বিদেশ
 

 সেপ্টেম্বরে আমেরিকায় ফের সভা মোদির, আগ্রহ তুঙ্গে

হিউস্টন, ১৫ জুলাই (পিটিআই): আগামী সেপ্টেম্বর মাসে আমেরিকা যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভার বার্ষিক আলোচনাচক্রে যোগ দেবেন তিনি। এই সময় মোদি হিউস্টনে বসবাসকারী ভারতীয়দের উদ্দেশে ভাষণ দিতে পারেন বলে জানা গিয়েছে। এই খবর প্রকাশ্যে আসতেই, ভারতীয়দের মধ্যে তুমুল আগ্রহ তৈরি হয়েছে বলে খবর।
বিশদ
 নাইজেরিয়ার গ্রামে হামলা ৩০০ বন্দুকবাজের, হত ১০

 কানো (নাইজেরিয়া), ১৫ জুলাই (এএফপি): বন্দুকবাজের হামলায় প্রাণ হারালেন অন্তত ১০ জন। ঘটনাটি ঘটেছে নাইজেরিয়ার উত্তরভাগের কাটসিনা প্রদেশের করিতাওয়া গ্রামে। পুলিস সূত্রে খবর, পূর্ববর্তী একটি হামলার প্রতিশোধ নিতে প্রায় ৩০০ জন বন্দুকবাজ শনিবার রাতে ওই গ্রামে হামলা করে।
বিশদ

16th  July, 2019
আইএসে যোগ দেওয়া বাংলাদেশি পরিবারের ১২ জনই প্রাণ হারিয়েছে

 ইসলামিক স্টেট (আইএস) জঙ্গি সংগঠনে যোগ দেওয়া ব্রিটেনে বসবাসকারী বাংলাদেশি বংশোদ্ভূত এক পরিবারের ১২ সদস্যই নিহত হয়েছে। চার বছর আগে পূর্ব ইংলান্ডের লিউটনে নিজেদের বাড়ি ছেড়ে এই পরিবারের সদস্যরা সিরিয়ায় পালিয়ে গিয়ে আইএস-এ যোগ দেয়।
বিশদ

16th  July, 2019
ভয়ঙ্কর এটিএম জালিয়াতি!
বাংলাদেশ

  ঢাকা: এটিএম জালিয়াতি কতটা ভয়ঙ্কর হতে পারে তার প্রমাণ মিলল বাংলাদেশে। একইসঙ্গে খোঁজ মিলল এই ডিজিটাল জালিয়াতির সঙ্গে যুক্ত এক বিদেশি চক্রের। কোনও পিন কোড ছাড়াই এটিএম যন্ত্রে কার্ড ঢোকালেই বের হয়ে আসত বান্ডিল বান্ডিল সেই টাকা ব্যাগে ঢুকিয়ে পালিয়ে যেত তারা।
বিশদ

16th  July, 2019
 যুদ্ধবন্দি ও ডেথ রেলওয়ে

দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন ১৯৪২ সালের শুরুর দিকে দক্ষিণ-পূর্ব এশিয়ায় ব্রিটিশদের শক্ত ঘাঁটি সিঙ্গাপুরের পতন ঘটে। সেই যুদ্ধে জাপান ছিল হিটলারের মিত্র-দেশ। সে সময় যে ৬০,০০০ ব্রিটিশ সেনাকে যুদ্ধবন্দি হিসেবে আটক করা হয়, সিরিল ডয় ছিলেন তাদেরই একজন। ‘সেটা ছিল এক আদিম জীবন,’ বলেছেন তিনি, ‘আমরা সভ্যতা থেকে বহু দূরে চলে গিয়েছিলাম। ঢুকে পড়েছিলাম সম্পূর্ণ ভিন্ন এক জগতে।’
বিশদ

16th  July, 2019
 হায়দরাবাদ নিজামের সম্পত্তির দখল নিয়ে ভারত-পাকিস্তান যুদ্ধ

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন: ব্যাঙ্কে গচ্ছিত হায়দরাবাদের শেষ সম্রাট নিজাম ওসমান আলি খানের সম্পত্তির ভাগীদার কে? ভারত নাকি পাকিস্তান? এই প্রশ্নে দু’দেশের আইনি লড়াই এখন তুঙ্গে। শুরু সেই দেশভাগের পর। এখনও চলছে। কাশ্মীরের বাইরে ভারত-পাকিস্তানের এ এক অন্য মহারণ!
বিশদ

16th  July, 2019
মারা গেলেন বাংলাদেশের
প্রাক্তন সেনাশাসক এরশাদ

ঢাকা, ১৪ জুলাই (পিটিআই): রবিবার সকালে ঢাকার একটি হাসপাতালে মারা গেলেন বাংলাদেশের প্রাক্তন সামরিক শাসক হোসেন মহম্মদ এরশাদ। বার্ধক্যজনিত অসুস্থতার কারণে তাঁর মৃত্যু হয়েছে বলে সরকারি সূত্রে জানানো হয়েছে। জাতীয় পার্টির চেয়ারম্যান এরশাদ বাংলাদেশের পার্লামেন্টে বিরোধী দলের নেতা ছিলেন। জাতীয় পার্টির চেয়ারম্যান এরশাদ বাংলাদেশের পার্লামেন্টে বিরোধী দলের নেতা ছিলেন।
বিশদ

15th  July, 2019
বৃষ্টিতে বিপর্যস্ত নেপাল, বন্যা ও ধসে মৃত ৫০

  কাঠমান্ডু, ১৪ জুলাই (পিটিআই): অবিরাম বৃষ্টিতে বিপর্যস্ত নেপালের জনজীবন। বন্যা ও ভূমিধসে ইতিমধ্যেই মৃত্যু হয়েছে ৫০ জনের। আহত হয়েছেন আরও ২৫ জন। রবিবার সেদেশের পুলিস সূত্রে এই খবর পাওয়া গিয়েছে। মধ্য ও পূর্ব নেপালে খোঁজ মিলছে না ৩৫ জনের।
বিশদ

15th  July, 2019
ইন্দোনেশিয়া ও অস্ট্রেলিয়াতে শক্তিশালী ভূমিকম্প

জাকার্তা ও সিডনি, ১৪ জুলাই (এএফপি): শক্তিশালী ভূমিকম্প ইন্দোনেশিয়ায় ও অস্ট্রেলিয়ার উত্তর-পশ্চিম উপকূল। রবিবার স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ছ’টা নাগাদ কেঁপে ওঠে ইন্দোনেশিয়ার পূর্বপ্রান্তের দ্বীপ মালুকু। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৭.৩। তবে জোরালো ভূমিকম্প হলেও সুনামির সতর্কতা জারি করেনি প্রশাসন।
বিশদ

15th  July, 2019
ভারতের চাপে করতারপুর কমিটি থেকে খালিস্থানপন্থী নেতাকে বাদ দিল ইসলামাবাদ
আজ বৈঠকে বসেছে দুই দেশ

 নয়াদিল্লি, ১৩ জুলাই: ভারতের প্রবল আপত্তির পর করতারপুর করিডর সংক্রান্ত প্রতিনিধি দল থেকে খালিস্থানপন্থী নেতাকে বাদ দিল পাকিস্তান। রবিবার, এই করিডর নিয়ে বৈঠকে বসছে দুই দেশ। বৈঠকের আগে ইসলামাবাদের তরফে কমিটির যে তালিকা প্রকাশ করা হয়, তাতে নাম ছিল খালিস্তানি নেতা গোপাল সিং চাওলার।
বিশদ

14th  July, 2019
  অসময়ের টাইফুনের জেরে অ্যান্টিগুয়া থেকে কাগজপত্র পাঠানো যাচ্ছে না: মেহুল চোকসি

 মুম্বই, ১৩ জুলাই: মুম্বইয়ের এক আদালতের নির্দেশকে চ্যালেঞ্জ করার পরিকল্পনা করেছেন পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (পিএনবি) জালিয়াতিতে অন্যতম অভিযুক্ত মেহুল চোকসি। কিন্তু তা বাস্তবায়িত হয়নি।
বিশদ

14th  July, 2019
সংসদীয় সিলেক্ট কমিটির সামনে
হাজির হতে রাজি: বিক্রমসিঙ্ঘে

কলম্বোর জঙ্গি হামলা ইস্যু

 কলম্বো, ১৩ জুলাই (পিটিআই): ইস্টার রবিবারে কলম্বোর ভয়ঙ্কর জঙ্গি হামলার তদন্তে গঠিত সংসদীয় সিলেক্ট কমিটির সামনে হাজির হতে তিনি রাজি। এমনটাই জানিয়েছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিঙ্ঘে। গত বৃহস্পতিবার সংসদে মার্ক্সপন্থী দল জনতা বিমুক্তি পেরামুনা বিক্রমসিঙ্ঘে সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব এনেছিল।
বিশদ

14th  July, 2019
সোমালিয়ায় জঙ্গি হামলা, হত ২৬, জখম ৫৬

 মোগাডিশু, ১৩ জুলাই (এএফপি): সোমালিয়ায় জঙ্গি হামলায় ২৬ জনের মৃত্যু হয়েছে। এঁদের মধ্যে রয়েছেন বেশ কয়েকজন বিদেশি নাগরিক। এছাড়াও আহত হয়েছেন ৫৬ জন। হামলার দায় স্বীকার করেছে আল কায়েদার সঙ্গে যুক্ত আল-সাবাব নামে একটি জঙ্গি গোষ্ঠী।
বিশদ

14th  July, 2019
দক্ষিণ ফিলিপিন্সে ভূমিকম্পে আহত ৫১, ক্ষতিগ্রস্ত বহু বাড়ি, গির্জা

 ম্যানিলা, ১৩ জুলাই (এএফপি): ভূমিকম্পের তাণ্ডবে শনিবার ফিলিপিন্সে ৫১ জন জখম হয়েছেন। এছাড়া বহু বাড়ি, গির্জা এবং বহুতল ক্ষতিগ্রস্ত হয়েছে। সেদেশের ভূতত্ত্ব বিভাগ জানিয়েছে, মিন্দানাও দ্বীপের উত্তর উপকূলে শুক্রবার স্থানীয় সময় ভোর ৪টে ৪২ নাগাদ ৫.৮ তীব্রতার কম্পন অনুভূত হয়।
বিশদ

14th  July, 2019
 প্রবল বৃষ্টিতে নেপালে মৃত ১৬, জখম ১৩

 কাঠমাণ্ডু, ১২ জুলাই (পিটিআই): প্রবল বৃষ্টিতে নেপালে বানভাসি অবস্থা। বন্যা ও ভূমিধসে নেপালে অন্তত ১৬ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। জখম হয়েছেন অন্তত ১৩ জন। বিশদ

13th  July, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, বালুরঘাট: বন্যা দুর্গতদের মধ্যে ত্রাণ বিলিতে দুর্নীতি ঠেকাতে নিজে দাঁড়িয়ে থেকে ত্রিপল বিলি করছেন দক্ষিণ দিনাজপুর জেলার তপন ব্লকের বিডিও। পাশাপাশি ত্রাণ শিবিরে খাবার বিলিতেও বিশেষ নজরদারি রাখা হয়েছে।  ...

নয়াদিল্লি, ১৯ জুলাই (পিটিআই): স্বাধীনতা দিবসের বক্তৃতা নিয়ে পরামর্শ চেয়ে আবারও জনতার দরবারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার এই আহ্বান জানিয়ে মোদি লিখেছেন, সাধারণ মানুষের চিন্তাভাবনার কথা জানবে গোটা দেশ। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শনিবার দুপুরে পাঁচলার গাববেড়িয়ায় টোটো ও লরির মুখোমুখি সংঘর্ষে মৃত্যু হল এক শিশুর। তার নাম আমিরুদ্দিন শাহ (৭)। বাড়ি সিদ্ধেশ্বরী সাহাপাড়ায়। পুলিস জানিয়েছে, এদিন ওই শিশুটি মায়ের সঙ্গে একটি টোটোয় মাজারে যাচ্ছিল। তখন একটি লরি ওই টোটোয় ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। প্রেম-প্রণয়ে শুভ। অতিরিক্ত উচ্চাভিলাষে মানসিক চাপ বৃদ্ধি।প্রতিকার: আজ দই খেয়ে শুভ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২০: মা সারদার মৃত্যু
১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মূত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৯২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,৪৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪১,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯, শনিবার, তৃতীয়া ১০/১৮ দিবা ৯/১৪। শতভিষা অহোরাত্র। সূ উ ৫/৬/৩, অ ৬/১৯/৩১, অমৃতযোগ দিবা ৯/৩১ গতে ১/২ মধ্যে। রাত্রি ৮/২৮ গতে ১০/৩৮ মধ্যে পুনঃ ১২/৪ গতে ১/৩১ মধ্যে পুনঃ ২/১৪ গতে ৩/৪০ মধ্যে, বারবেলা ৬/৪৬ মধ্যে পুনঃ ১/২২ গতে ৩/১ মধ্যে পুনঃ ৪/৪০ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/৪০ মধ্যে পুনঃ ৩/৪৬ গতে উদয়াবধি।
৩ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯, শনিবার, তৃতীয়া ৪/২৪/৪ দিবা ৬/৫১/২। শতভিষানক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৫/৫/২৪, অ ৬/২১/৫৭, অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১/১ মধ্যে এবং রাত্রি ৮/২৫ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৪ গতে ১/৩২ মধ্যে ও ২/১৬ গতে ৩/৪৪ মধ্যে, বারবেলা ১/২৩/১৫ গতে ৩/২/৪৯ মধ্যে, কালবেলা ৬/৪৪/৫৮ মধ্যে ও ৪/৪২/২৩ গতে ৬/২১/৫৭ মধ্যে, কালরাত্রি ৭/৪২/২৩ মধ্যে ও ৩/৪৪/৫৮ গতে ৫/৫/৪১ মধ্যে। 
১৬ জেল্কদ
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। বৃষ: মাতৃস্থানীয় ব্যক্তির স্বাস্থ্যোন্নতির ইঙ্গিত। মিথুন: সম্পত্তি লাভের ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৯২০: মা সারদার মৃত্যু১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের ...বিশদ

07:03:20 PM

একুশে জুলাইয়ের সভাস্থল পরিদর্শনে মুখ্যমন্ত্রী
একুশে জুলাইয়ের মঞ্চে পৌঁছলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সভাস্থলের প্রস্তুতি পর্ব ...বিশদ

05:54:05 PM

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে আন্দোলনকারী শিক্ষকদের বৈঠক, মিলল না রফাসূত্র

05:05:54 PM

ইন্দোনেশিয়া ওপেন: চেন ইউ ফেইকে হারিয়ে ফাইনালে পি ভি সিন্ধু 

04:32:32 PM

শীলা দীক্ষিত প্রয়াত 
প্রয়াত দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বর্ষীয়ান কংগ্রেস নেত্রী শীলা দীক্ষিত। ...বিশদ

04:12:00 PM